কোন মুমিন পুরুষ কিংবা নারীর জন্য এ অবকাশ নেই যে,
আল্লাহ ও তার রাসুল যখন কোন কাজের নির্দেশ দেন, তখন সে কাজে তাদের নিজস্ব
কোন সিধান্তের অধিকার থাকবে। আর কেউ আল্লাহ ও তার রাসুলের আদেশ অমান্য
করলে সে প্রকাশ্যে পথভ্রষ্টতায় পতিত হয়।
( সুরা আহযাবঃ৩৬)
তাহলে রাসুল (সাঃ) যখন লেখনির সরঞ্জাম হাজির করার হুকুম দিয়েছিলেন
তখন যে সমস্ত সাহাবী তারা নিজেদের 'কিয়াসি অধিকার বলে' হুকুমটি পালন করেননি, তারা কোরআনের উক্ত আয়াতের আলোকে প্রকাশ্য গোমরাহির মধ্যে নিমজ্জিত বলে প্রমানিত হলেন।
ইবনে আব্বাস রাঃ থেকে বর্নিত। তিনি বলেনঃ নবী (সাঃ)- এর রোগ যখন প্রবল হয়ে পড়লো তখন তিনি বললেনঃ আমাকে লিখবার উপকরন দাও আমি তোমাদের জন্য এমন এক লিপি লিখে দিয়ে যাব যার পরে তোমরা কখন পথ হারাবে না। তখন ওমর রাঃ বললেন, নবীজি (সাঃ)-এর রোগ এখন প্রবল হয়েছে। আর আমাদের নিকটতো আল্লাহর কিতাবই রয়েছে। সেটাই আমাদের জন্য যথেস্ট।
সহিহ আল বুখারী -খন্ড-১, হাদিদ নং-১১২।
এখন কথা হলো কোরআনের উপরিউক্ত আয়াত অনুযায়ী ওমর পথভ্রষ্ট।
( সুরা আহযাবঃ৩৬)
তাহলে রাসুল (সাঃ) যখন লেখনির সরঞ্জাম হাজির করার হুকুম দিয়েছিলেন
তখন যে সমস্ত সাহাবী তারা নিজেদের 'কিয়াসি অধিকার বলে' হুকুমটি পালন করেননি, তারা কোরআনের উক্ত আয়াতের আলোকে প্রকাশ্য গোমরাহির মধ্যে নিমজ্জিত বলে প্রমানিত হলেন।
ইবনে আব্বাস রাঃ থেকে বর্নিত। তিনি বলেনঃ নবী (সাঃ)- এর রোগ যখন প্রবল হয়ে পড়লো তখন তিনি বললেনঃ আমাকে লিখবার উপকরন দাও আমি তোমাদের জন্য এমন এক লিপি লিখে দিয়ে যাব যার পরে তোমরা কখন পথ হারাবে না। তখন ওমর রাঃ বললেন, নবীজি (সাঃ)-এর রোগ এখন প্রবল হয়েছে। আর আমাদের নিকটতো আল্লাহর কিতাবই রয়েছে। সেটাই আমাদের জন্য যথেস্ট।
সহিহ আল বুখারী -খন্ড-১, হাদিদ নং-১১২।
এখন কথা হলো কোরআনের উপরিউক্ত আয়াত অনুযায়ী ওমর পথভ্রষ্ট।
ইউটিউবে সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি
0 comments: