আযাদারি ,
শোক প্রকাশ ও
মাতম হচ্ছে
সুন্নতে রাসুল (সাঃ) এবং এই আযাদারির বিরোধিতা হচ্ছে খলিফা ওমরের সুন্নত । মহানবী (সাঃ) গৃহে
পালিত কন্যা রুকাইয়া মৃত্যুবরণ করলে মহিলারা তার
মৃত্যুতে কান্না কাটি করতে লাগলে
হযরত ওমর তাদের মাঝে গিয়ে সবাইকে
চাবুক পেটা করে । ঘটনা বশতঃ
মহানবী (সাঃ) চলে আসেন এবং বলেন , হে ওমর !
এ কাজের সাথে তোমার কোনো
সম্পর্ক নেই তাদেরকে ছেড়ে দাও (নিজের কাজ করতে
দাও) তারা
কান্না কাটি (আযাদারি) করুক ।
অতঃপর , নবী করিম (সাঃ)
রুকাইয়ার কবরের পাশে বসলেন এবং
হযরত ফাতেমা (সাঃআঃ) নবীর (সাঃ) পাশে বসে
কাঁদছিলেন ; নবী করিমও (সাঃ) নিজ গায়ের কাপড় দিয়ে তাঁর
অশ্রু মুছে
দিচ্ছিলেন আর তাঁকে
শান্তনা দিচ্ছিলেন ।
সূত্র - মুসনাদে আহমাদ, ৩য় খন্ড, পৃষ্ঠা: ৩১৫ ও ৩১৬ ।
তাহলে আমাদের আর জানতে বাকি নেই যে , আযাদারি হচ্ছে সুন্নতে রাসুল (সাঃ) এবং এই আযাদারির বিরোধিতা হচ্ছে খলিফা ওমরের সুন্নত ।
ইউটিউবে সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি
Share This
0 comments: